বিশ্বে প্রথম জাপানের উড়ন্ত-গাড়ির পরীক্ষায় সফল

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১৫ PM, ৩০ অগাস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ

স্বপ্ন সফল হতে আর মাত্র কয়েক মুহূর্তের অপেক্ষা। সফল ভাবেই আকাশে উড়লো জাপানের উড়ন্ত গাড়ি। বিগত বেশ কিছু বছর ধরেই এই উড়ন্ত গাড়ি নিয়ে পরীক্ষা ছালাচ্ছিল জাপান। শুক্রবার টেস্ট ড্রাইভে উত্তীর্ণ হল জাপানের সেই উড়ন্ত গাড়ি। প্রস্তুতকারক সংস্থা স্কাইড্রাইভ ইনকর্পোরেটেড গাড়ির মডেল নাম্বার এসডি-০৩। মধ্য জাপানের টয়োটা টেস্ট ফিল্ডেই উড়ানো হলো সেই গাড়ি। গাড়িটি আকাশে ওড়ার সময় ভিতরে একজন ব্যক্তি ছিলেন।

স্কাইড্রাইভ-এর প্রধান তোমোহিরো ফুকুজাওয়া জানালেন যে, ২০২৩ সালের মধ্যেই এই উড়ন্ত গাড়ির বাস্তবায়ন সম্ভব হবে এবং বিক্রিও শুরু হয়ে যাবে। উড়ন্ত গাড়ির দৌড়ে আর কোন কোন সংস্থা রয়েছে এবং স্কাইড্রাইভ-এর এসডি-০৩ উড়ন্ত গাড়ি সম্পর্কে আরও বিস্তারিত তথ্যে নজর রাখা যাক।
ডাচ সংস্থা প্যাল-ভি আগামী বছরের মধ্যেই প্যাল-ভি লিবার্টি নামে একটি রোডেবল এয়ারক্র্যাফট বাজারে লঞ্চ করতে চলেছে।

রোডেবল এয়ারক্রাফট আসলে এক ধরনের ফ্লাইং কার। হাইব্রিড বেহিকেলের মধ্যে যেমন আকাশে উড়ার সক্ষমতা রয়েছে তেমনি আবার এটি রাস্তায় গাড়ির মতো চলতেও পারে। এই মুহূর্তে জোরকদমে চলছে প্রোডাকশনের কাজ।

এছাড়াও ভোলোকপ্টার, এহ্যাঙ, এয়ারবাস নামক কয়েকটি সংস্থা, ফ্লাইং কার বা ইভিটল আকাশে ওড়াতে সক্ষম হয়েছে। ইভিটল আর একধরনের এয়ারক্রাফ্ট, যেটি বৈদ্যুতিক শক্তির মাধ্যমে ভার্টিকালি উড়তে সক্ষম। টেক অফ ও ল্যান্ডিং করতে পারে ইভিটল।

আপনার মতামত লিখুন :