রাশিয়ার তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৫৩ AM, ২৮ অগাস্ট ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ

গত ১১ ই আগস্ট বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক ৫ নথিভূক্ত করেছে রাশিয়া। সেই ভ্যাকসিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ের দেহের প্রয়োগ করা হয়েছিল। রাশিয়ার গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন যে সেই ভ্যাকসিন তার মেয়ের শরীরে এন্টি বডি তৈরি করতে সক্ষম হয়েছে।

রসিভা ২৪ ব্রডকাস্টারকে দেওয়া সাক্ষাতকারে পুতিন জানান, ভ্যাকসিন দেওয়ার পরদিন তার মেয়ের দেহের তাপমাত্রা বেড়ে ৩৮ ৪ ডিগ্রী সেলসিয়াস বা ১০১ ডিগ্রী ফারেনহাইট হয়েছিল। দ্বিতীয় দিন তাপমাত্রা কমে ৩৭ ডিগ্রী সেলসিয়াস বা ৯৮ ডিগ্রী ফারেনহাইটে নেমে আসে।

সাক্ষাৎকারে ভ্লাদিমির পুতিন আরো বলেন যে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেপ্টেম্বর নাগাদ রাশিয়াতে আরেকটি ভ্যাকসিন অনুমোদন পাবে।

বিশ্বের অনেক বিশেষজ্ঞ দাবি করেছেন যে স্পুটনিক ৫ ঠিকমতো পরীক্ষা করা হয়নি, তার আগেই অনুমোদন দিয়েছে রাশিয়া সরকার। বিশ্বজুড়ে ওই ভ্যাকসিন এর কার্যকারিতা নিয়ে নানা বিতর্ক থাকলেও রাশিয়া জানিয়েছেন তাদের তৈরি ভ্যাকসিনটি সম্পূর্ণ নিরাপদ। এবং মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে, সুতরাং এ নিয়ে কোন বিতর্ক করার অবকাশ নাই।

 

আপনার মতামত লিখুন :