Agaminews
Dr. Neem Hakim

গনতন্ত্র রক্ষায় স্বাধীন সংবাদমাধ্যমের ভূমিকা


বার্তাকক্ষ প্রকাশের সময় : জানুয়ারী ৪, ২০২১, ২:৪৩ পূর্বাহ্ন /
গনতন্ত্র রক্ষায় স্বাধীন সংবাদমাধ্যমের ভূমিকা

ইমন ইসলাম 

সংবাদমাধ্যমকে বলা হয়ে থাকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। বাংলাদেশের চারটি স্তম্ভের মধ্যে অন্যতম একটি স্তম্ভ হলো সংবাদমাধ্যম। সংবাদমাধ্যমের স্বাধীনতার কথা স্বয়ং সংবিধানে লিপিবদ্ধ রয়েছে। সংবিধানের ৩৯ নং অনুচ্ছেদে সংবাদমাধ্যমের স্বাধীনতার কথা লিপিবদ্ধ রয়েছে। এমনকি বিচার বিভাগের পক্ষ থেকেও বলা হয়েছে যে সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষা করা গেলে এবং সংবাদমাধ্যম ঠিকমতো কাজ করলে রাষ্ট্রের অন্য তিনটি স্তম্ভ ঠিক মতো চলবে। স্বাধীনতা মানে শুধু অনুমোদিত স্বেচ্ছাচারিতা নয়। সংবাদমাধ্যমের স্বাধীনতার মূল মন্ত্র হলো বস্তুনিষ্ঠ ও সত্য ঘটনা স্বাধীনভাবে প্রকাশ করা। অথচ বর্তমানে বিভিন্ন পক্ষ তাদের ক্ষমতার অপব্যবহার করে

সংবাদমাধ্যমের স্বাধীনতা হরন করছে। এতে করে সাংবাদিকরা সঠিক তথ্য প্রকাশ করতে ব্যর্থ হচ্ছে। ক্ষমতাসীনরা তাদের অবৈধ কর্মকান্ড লুকিয়ে রাখতে তৈরি করছে বিভিন্ন কালো আইন। সংবিধানে আইনের শাসনের কথা বলা হলেও বাস্তবে তার প্রয়োগ শুধু কাগজে কলমেই সীমাবদ্ধ।

অসংখ্য সাংবাদিক সঠিক তথ্য প্রকাশ করতে গিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন সহ্য করেছেন।অসাধু ও অবৈধ কর্মকান্ড প্রকাশ পেয়ে যাওয়ার ভয়ে অনেক অসাধু কর্মকর্তারা সাংবাদিকদের প্রাণনাশের হুমকি পর্যন্ত দিয়ে থাকে।

আমরা সকলেই গনতান্ত্রিক রাষ্ট্রের অধিবাসী হয়েও আমাদের স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকার নেই। গনতন্ত্র তখনই সম্ভব যখন মানুষ স্বাধীনভাবে তার মতামত প্রকাশ করতে পারবে। সংবাদমাধ্যম গনতন্ত্রেরই অন্যতম একটি ধারক। আমরা জানি প্রতিটি রাষ্ট্র পরিচালনার জন্য একটি ক্ষমতাসীন দলের প্রয়োজন হয়।যারা রাষ্ট্র পরিচালনায় মুখ্য ভূমিকা পালন করে।আর প্রতিটি রাষ্ট্র সরকারেরই ভালো ও খারাপ গুন থাকে।আর সাংবাদিকরা তাদের ভালো ও খারাপ কাজ গুলো তাদের সংবাদমাধ্যমে প্রকাশ করে থাকে।আর এতে করে সাধারণ জনগণ রাষ্ট্রের সকল ঘটনা গুলো জানতে পারে। অথচ ক্ষমতাসীনরা তাদের অবৈধ কর্মকান্ড ও খারাপ কাজ গুলো আড়ালে রাখতেই সংবাদমাধ্যমের উপর চড়াও হয়।তারা বিভিন্ন ধরনের চাপ তৈরি করে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরন করার চেষ্টা করে। বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় চাপ, বানিজ্যিক চাপ,স্বেন্সরশীপ প্রথার মতো আরো অনেক ধরনের চাপ সৃষ্টির মাধ্যমে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরন করছে। বিশ্বের প্রায় অধিকাংশ রাষ্ট্রেই গনতন্ত্রের কথা বলা হলেও ,নেই কোন বাস্তবায়ন। গনতন্ত্রের অর্থ হলো জনগণের তন্ত্র। যেখানে জনগনই হলো মূখ্য চালিকাশক্তি। তখনই গনতন্ত্রের বাস্তবায়ন সম্ভব,যখন প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার রক্ষা ও বাক স্বাধীনতার অধিকার সম্পূর্ণ বাস্তবায়ন হবে,অন্যথায় গনতন্ত্র বাস্তবায়ন হবে না। গনতন্ত্র রক্ষায় স্বাধীন সংবাদমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। একমাত্র সংবাদমাধ্যমই পারে সাধারণ জনগণের মতামত প্রকাশ করতে, তাদের বাকস্বাধীনতা রক্ষা করতে। অথচ সংবাদপত্রের সূচনালগ্ন থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত একটি পক্ষ অসাধু উপায়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরন করতে উঠেপড়ে লেগেছে। একটি রাষ্ট্র তখনই স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হবে যখন সেই রাষ্ট্রে গনতন্ত্রের বাস্তবায়ন ঘটবে।যুগেযুগে অনেক মহৎ ব্যক্তিরা গনতন্ত্র রক্ষা করার সংগ্রামে লিপ্ত ছিলেন।তাই আধুনিক বিশ্বে গনতন্ত্র রক্ষার অন্যতম হাতিয়ার হতে পারে সংবাদমাধ্যম। তাই রাষ্ট্রের সার্বীক উন্নয়নের কথা চিন্তা করে প্রতিটি রাষ্ট্র সরকারের উচিৎ সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষা করা।

 

ইমন ইসলাম, লেখক সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়