Agaminews
Dr. Neem Hakim

আজ থেকে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু


বার্তাকক্ষ প্রকাশের সময় : ডিসেম্বর ১৫, ২০২০, ৩:০২ অপরাহ্ন /
আজ থেকে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

স্টাফ রিপোর্টার

ঢাকাসহ সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ১৫ ডিসেম্বর/২০২০ রোজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকা থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ২৭ ডিসেম্বর রবিবার বিকাল ৫ টা পর্যন্ত। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। করোনার কারণে এ বছর বিদ্যালয় থেকে ভর্তি ফর্ম বিতারণ করা হবে না।শুধু অনলাইনে (htttps://gsa.teletalk. com.bd) আবেদন করা যাবে।

 

বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত

সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও ফি প্রদান সংক্রান্ত নিয়মাবলি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ( মাউশি)। সোমবার মাউশির এক বিজ্ঞপ্তিতে এ নিয়মাবলি প্রকাশ করা হয়েছে।

 

অাবেদনপত্র পূরণ ও ফির নিয়মাবলীঃ

ঢাকা মহানগরে ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও ৩ টি শাখা ছিল। এবার জাতীয়করণ হওয়া আরও দুটি বিদ্যালয় যুক্ত হয়েছে। এগুলোতে মাউশির অধীনে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি হয়।

এবারও বিদ্যালয়গুলোতে তিনটি গুচ্ছ বা গ্রুপ ( এ,বি এবং সি) করে ভর্তির কাজ করা হবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রমে দিতে পারবে।এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।এতদিন একজন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী একটি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত।

এছাড়া সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে।তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দ অনুযায়ী সর্বোচ্চ ৫ টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।ভর্তির আবেদন করতে১১০ টাকা ফি শুধুমাত্র টেলিটকের প্রি- পেইড মোবাইল থেকে এসএমএস করে পরিশোধ করা যাবে।

 

 

এতদিন সারাদেশের সরকারী স্কুল গুলোয় ১ম শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তি করা হলেও ২য় থেকে ৮ম শ্রেণী পর্যন্ত লিখিত পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। ৯ম শ্রেণীতে ভর্তি করা হয় জেএসসি / জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। কিন্তু করোনার কারণে অষ্টম শ্রেণীতে পরীক্ষা না হওয়ার কারণে নবম শ্রেণীতে রেজাল্টের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই।

 

 

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় গুলোতে ৫ টি শর্ত মেনে ১ম থেকে ৯ম শ্রেণী পর্যন্ত নিজস্ব ব্যবস্থাপনায় লটারির মাধ্যমে ভর্তির কাজটি করবে।

 

সর্বোপরি লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি

যেন কোন ভাবেই প্রশ্নবিদ্ধ না হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে।