Agaminews
Dr. Neem Hakim

ভবদহের ক্ষুদ্র সমস্যার মধ্যে বৃহৎ সমস্যা নিহিত


বার্তাকক্ষ প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২০, ১:২৫ অপরাহ্ন /
ভবদহের ক্ষুদ্র সমস্যার মধ্যে বৃহৎ সমস্যা নিহিত

স্বীকৃতি বিশ্বাস, যশোর।

ভবদহ এলাকায় অবস্থিত ২ নদীর বর্তমান চিত্র।নদীর নাম টেকা ও হরি।নদী খননের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহন করা হয়েছে কিন্তু প্রকল্প বাস্তবায়নের পরে দেখা যায় নদী খাল হয়েছে। সরকারি টাকার হরিলুট ও শ্রাদ্ধ ছাড়া আর কিছুই হয়নি।জনগনের ট্যাক্সের টাকার অপব্যবহার চায় না ভবদহ দুর্গত এলাকার আপামোর জনতা।চায় স্থানীয় জনগনের সাথে সরকারের পাউবি ও নদী গবেষণায় নিয়োজিতদের সম্মিলিত আলোচনা- পর্যালোচনা। নদী ব্যবস্থাপনার উপর গবেষণা লব্ধ সঠিক গবেষণার সফল বাস্তবায়ন।তা না হলে শুধু ভবদহ অঞ্চল নয় পুরো দক্ষিণ বঙ্গের জনপদ ও জনগণ পরিবেশের সাথে অভিযোজিত না হতে পেরে ডাইনোসরদের মতো বিলুপ্ত হয়ে যাবে।আর দক্ষিণ বঙ্গ বিলুপ্ত হলে শুধু দক্ষিণ বঙ্গ নয় সাথে সাথে পুরো বাংলাদেশের উপর প্রভাব পড়বে। ফলে দেখা দিবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমনঃ ঝড়,বন্যা, জলোচ্ছ্বাস, খরা। সর্বপরি দক্ষিণ বঙ্গের সৌন্দর্য্য সুন্দরবন, রয়েল বেঙ্গল টাইগার, বিভিন্ন প্রজাতির প্রাণী ও গাছপালার লীলাভূমি নিশ্চিহ্ন। প্রকৃতি বাঁচলে প্রাণী বাঁচবে,প্রাণী বাঁচলে মানুষ বাঁচবে।

মানুষ বাঁচলে নদী বিধৌত বাংলাদেশ বাঁচবে।আজকে যে বা যারা ভবদহের জলাবদ্ধতাকে একটা নির্দিষ্ট এলাকার সমস্যা ভেবে তুচ্ছ তাচ্ছিল্য দেখাচ্ছে কালকে হয়তো এই নির্দিষ্ট এলাকার তাচ্ছিল্যের সমস্যা মহীরুহ বটবৃক্ষের ন্যায় শাখাপ্রশাখা বিস্তার করে দেশের সকল জনগণের বিলুপ্তির কারন হয়ে দাঁড়াবে।ফলে বাংলাদেশের মতো মধ্যম আয়ের জনবহুল দেশটিও এক সময় হয়তো মহেঞ্জোদারোর মতো ধ্বংস হয়ে যাবে।

সর্বাগ্রে ক্ষুদ্র সমস্যাকে ক্ষুদ্র থেকেই বিলুপ্ত/সামাধান করে ফেলাই উত্তম তা না হলে আমাদের এই সোনার বাংলাদেশ ও সোনার জনগনকে চিড়িয়াখানায়ও খুঁজে পাওয়া দুষ্কর হয়ে যাবে।