Agaminews
Dr. Neem Hakim

চরমোনাই’র তিনদিন ব্যাপী বাৎসরিক মাহফিল শুরু


বার্তাকক্ষ প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২০, ৬:৪৮ অপরাহ্ন /
চরমোনাই’র তিনদিন ব্যাপী বাৎসরিক মাহফিল শুরু

 শেখ নাসির উদ্দিন, নিজস্ব প্রতিবেদকঃ

দেশের অন্যতম বৃহত্তম মুসলিম জমায়েত চরমোনাইর ফাল্গুণের ৩ দিনব্যাপী বাৎসরিক ওয়াজ মাহফিল সকল স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। শুক্রবার (২৭ নভেম্বর) বাদ জুম্মা আমীরুল মুজাহিদীন ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর আলহাজ্ব হযরত মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম, পীর সাহেব চরমোনাইর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে মাহফিলের কার্যক্রম শুরু হয়।

চরমোনাই এর বাৎসরিক মাহফিল কে ঘিরে বরিশালের কীর্তনখোলা নদীর তীরবর্তী চরমোনাই মাদ্রাসা ময়দানে আশেপাশের দুইটি সুপ্রশস্ত ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। লাখো মুসল্লির আল্লাহ আল্লাহ জিকির ধ্বনিতে মুখরিত চরমোনাই ময়দান

মাহফিলের প্রথম দিনে উদ্বোধনী বয়ানে পীর সাহেব চরমোনাই নিয়তের পরিশুদ্ধি সম্পর্কে আলোচনা করেন

চরমোনাই পীর সাহেব তার বয়ানে বলেন, মাহফিল ময়দানে দুনিয়া লাভের কোনো উদ্দেশ্য নিয়ে কেউ এসে থাকলে তাদের নিয়ত পরিবর্তন করে একমাত্র আল্লাহকে রাজি খুশি করার জন্য এ ময়দানে বসতে হবে।

কারণ নিয়তের উপর সকল কাজ নির্ভরশীল। তাই নিয়তকে আগে পরিশুদ্ধ করতে হবে।

মাহফিলে আরো বয়ান করবেন মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী, মুফতি সৈয়দ মুহাম্মদ আবুল খায়ের, আল্লামা নুরুল হুদা ফয়েজী, অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমদ,অধ্যক্ষ মাওলানা আব্দুল আউয়াল সহ দেশ বরেণ্য ওলামায়ে কেরাম।

চরমোনাই মাহফিলে মুসল্লিদের অবস্থানের জন্য ২টি মাঠে সামিয়ানা টানানো হয়েছে। মাহফিলের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে। স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাই ভোল্টেজ অটো জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে সকলের জন্য মাক্স বাধ্যতামূলক করা হয়েছে এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি হাসপাতাল রয়েছে।

তিন দিনব্যাপী মাহফিলে নিয়মিত জিকির-আসকার ছাড়াও দ্বিতীয় দিন বেলা এগারটায় শ্রমিক সমাবেশ, বারোটায় ওলামা ও সুধী সম্মেলন এবং তৃতীয় দিন বেলা এগারোটায়। ছাত্র গণজমায়েত ও বারোটায় যুব সমাবেশ অনুষ্ঠিত হবে

আগামী ৩০ নভেম্বর সোমবার বাদ ফজর আখেরী মোনাজাতের মাধ্যমে তিনদিন ব্যাপী অগ্রহায়ণের মাহফিল সমাপ্ত হবে।