Agaminews
Dr. Neem Hakim

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত


বার্তাকক্ষ প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০২০, ৮:৫১ অপরাহ্ন /
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

 শেখ নাসির উদ্দিন খুলনা প্রতিনিধি

বর্ণাঢ্য শোভাযাত্রা ওয়েবিনার সহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ বুধবার খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম এর তিন দশক পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে।

ওয়েবিনার প্রদান অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম এর তিন দশক পূর্তি নিঃসন্দেহে প্রতিষ্ঠানটির জন্য স্মরণীয় ও গৌরবের। খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন দশক পূর্তি এ প্রতিষ্ঠানের অগ্রযাত্রার ক্ষেত্রে মাইলফলক। দেশের উচ্চ শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে। এ ধারা অব্যাহত রেখে শিক্ষা ও গবেষণার মান উন্নয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি বিশ্ব সেরা তালিকায় স্থান করে নিবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিক্ষা মন্ত্রী আরো বলেন দেশে উচ্চশিক্ষায় অভিজ্ঞতা অনেক বেড়েছে কিন্তু মান অর্জনের ক্ষেত্রে আমরা এখনো পিছিয়ে আছি সরকার সরকার এদিকে বিশেষ গুরুত্বারোপ করেছে। তিনি বলেন শিক্ষায় বিশ্ব মান অর্জন করতে হলে সরকারের পাশাপাশি শিক্ষক গবেষক সহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টা আরো জোরদার করতে হবে। তিনি তিন দশক পূর্তিতে বিশেষ দিনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এই ওয়েবিনারে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ডঃ মোঃ ফায়েকুজ্জামান।

তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন দশক পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবসে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে যুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে দিকনির্দেশনা ও অনুপ্রেরণা প্রদানের জন্য শিক্ষামন্ত্রীও উপমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের পরিবারের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন এবং তাদের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ডঃ মোসাম্মৎ হোসনে আরা ও ট্রেজারার প্রফেসর রঞ্জন ঘোষ।

এর আগে সকাল ১০:৩০ এ বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচীর সূচনা হয়। এরপর পরে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শারীরিক দূরত্ব বজায় রেখে শোভাযাত্রাটি হাদী চত্বরে পৌঁছে সেখানে বেলুন উড়িয়ে উপাচার্য বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন। পরে শোভাযাত্রাটি বঙ্গবন্ধুর ম্যুরাল কালজয়ী মুজিব পাদদেশে এসে শেষ হয়। ‌ সেখানে উপাচার্য সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলন সংগ্রাম থেকে শুরু করে এ পর্যন্ত যারা নানাভাবে অবদান রেখেছেন তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সকল কর্মসূচীতে পরলো ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ মোসাম্মৎ হোসনে আরা ট্রেজারার প্রফেসর সাধন চন্দ্র ঘোষ ডিন রেজিস্টার ভারপ্রাপ্ত ডিসিপ্লিন প্রধান ছাত্রবিষয়ক পরিচালক ও বিভাগীয় প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তা কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।