Agaminews
Dr. Neem Hakim

একমাত্র শিক্ষাই পারে মানুষের মধ্যে মনুষ্যত্বের বিকাশ ঘটাতে


বার্তাকক্ষ প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০২০, ১:২৭ অপরাহ্ন /
একমাত্র শিক্ষাই পারে মানুষের মধ্যে মনুষ্যত্বের বিকাশ ঘটাতে

ইমন ইসলাম

শিক্ষা ও মনুষ্যত্ব হলো একই মুদ্রার এপিঠ ওপিঠ। শিক্ষা ছাড়া মনুষ্যত্ব সম্ভব নয়। একমাত্র মনুষ্যত্বের গুনেই মানুষকে বলা হয় সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত। মনুষ্যত্ব প্রতিটি মানুষের ভিতরেই বিদ্যামান।তবে সেই মনুষ্যত্বকে অর্জন করতে প্রয়োজন পড়ে শিক্ষার।যে শিক্ষা মানুষ কঠোর অধ্যয়নের মধ্যে দিয়ে অর্জন করে থাকে। মনুষ্যত্ব হলো মানুষের সেই সকল গুনাবলি যা মানুষ ধারণ করে, লালন করে এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে সেই গুনাবলি গুলোর ব্যবহার করে।

মনুষ্যত্বের কিছু উপাদান রয়েছে,স্নেহ-মমতা,প্রীতি-প্রেম , সহযোগিতা, সহমর্মিতা,ত্যাগ,ক্ষমা,দয়া,তিতিক্ষা, অনুগ্রহ,উদারতা, আত্মবিশ্বাস ইত্যাদি।এইসব গুনাবলি গুলো মানুষের মধ্যে ইতিবাচক ধারণার সৃষ্টি করে।পরস্পরের প্রতি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে, পারস্পরিক সুন্দর সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে, পরস্পরকে ভালোবাসতে অনুপ্রাণিত করে। মনুষ্যত্ব মানুষকে ভালো-মন্দের তফাৎ বুঝতে সাহায্য করে। মনুষ্যত্ব মানুষকে ভালো কাজের প্রতি উৎসাহিত এবং খারাপ কাজের প্রতি নিরুৎসাহিত করে থাকে।ওই ব্যক্তি মানুষ নয় যার মধ্যে মনুষ্যত্ব নেই। মনুষ্যত্ব মানুষকে উদার-নৈতিক হবার শিক্ষা দেয়।

পৃথিবীর সকল মানুষের মধ্যে জাতি,বর্ণ, গোত্র,ধর্ম দিক দিয়ে পার্থক্য থাকলেও মনুষ্যত্বের দিক দিয়ে কোন পার্থক্য নেই। মনুষ্যত্ব হলো মানুষের বোধ শক্তি।যে বোধ শক্তি প্রতিটি মানুষের ক্ষেত্রেই সমান। আর এই মনুষ্যত্ব অর্জন করতে হলে শিক্ষার বিকল্প নেই। শিক্ষার মাধ্যমেই মানুষ মনুষ্যত্ব অর্জন করে।কবি কাজী মোতাহার হোসেন চৌধুরী তাই মনুষ্যত্বকে কল্পনা করেছেন একটি দোচালা ঘরের সাথে।যে ঘরের নিচতলাকে বলেছেন জীবসত্তা এবং উপরতলাকে তুলনা করেছেন মানবসত্তা হিসেবে।আর এই জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে যাওয়ার মইকে তুলনা করেছেন শিক্ষা হিসেবে।

মানুষকে বেঁচে থাকার জন্য প্রয়োজন জীবসত্তার। মানুষের জীবসত্তার চাহিদা পূরণ হলেই কেবল সে মনুষ্যত্ব অর্জন করতে আগ্রহী হবে। তাই মানুষকে বেঁচে থাকতে যেমন জীবসত্তার প্রয়োজন ,ঠিক তেমনিভাবে একজন খাঁটি মানুষ হিসেবে গড়ে উঠতে মনুষ্যত্বের প্রয়োজন। তাই মানুষের জীবনে শিক্ষার গুরুত্ব অনেক। একমাত্র শিক্ষাই পারে মানুষকে মনুষ্যত্বের সন্ধান দিতে।

লেখক: শিক্ষার্থী জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি