Agaminews
Dr. Neem Hakim

সিরাজের পতন বাংলায় সাফল্যে বয়ে এনেছে


বার্তাকক্ষ প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২০, ১:৪৩ অপরাহ্ন /
সিরাজের পতন বাংলায় সাফল্যে বয়ে এনেছে
ইমন ইসলাম, জাবি প্রতিনিধি

 রোমাঞ্চকর এক যুদ্ধের মধ্যে দিয়ে পলাশীর আম বাগানে শেষ হয়েছিল পলাশীর যুদ্ধ। প্রাচীন বাংলাকে আধুনিক বাংলায় গড়ে তুলতে সিরাজের পতন খুবই জরুরি ছিল। নবাবের সিপাহী মীর জাফর ও খালা ঘসেটি বেগমের বিশ্বাস ঘাতকতা মূখ্য ভূমিকা রেখেছিল ইংরেজদের বিজয়ীর মুকুট ছিনিয়ে নিতে।

বাংলায় ইংরেজদের প্রভাব বিস্তার নবাব সিরাজের দূর্বল শাসনভার ও অক্ষমতাকেই প্রমাণ করে।নবাবের পতনের ফলে বাংলার মানুষ হয়তো তার স্বাধীনতা হারিয়েছিল। তবে সেই পতনের কারোনেই বাংলায় আধুনিক সভ্যতার বীজ বপন করেছিল ইংরেজরা। বর্তমানে একটি রাষ্ট্রের উন্নয়নের পিছনে আধুনিকতার ছোঁয়া কতটা গুরুত্বপূর্ণ সেই সম্পর্কে আপনারা সবাই হয়তো অবগত আছেন। বর্তমান বিশ্বে প্রতিটি দেশ নিজেদের সর্বোচ্চ আধুনিকতার দেশ হিসেবে গড়ে তোলার যুদ্ধে লিপ্ত রয়েছে। অষ্টাদশ শতাব্দীতে বাংলায় আধুনিকতার কোন চিহ্ন ছিল না।
নবাব সিরাজউদ্দৌলার সেনাপতি ছিলেন মীর জাফর।মীর জাফরের বিশ্বাস ঘাতকতার কারণে স্বাধীন নবাবের পতন ঘটেছিল। সর্বোপরি স্বাধীন বাংলার সূর্য অস্তমিত হয়েছিল। তাই আমরা বাঙালি জাতি মীর জাফরকে সবচেয়ে ঘৃণিত ব্যাক্তি হিসেবে বিবেচনা করি।অথচ এই মীর জাফর যদি বিশ্বাস ঘাতকতা না করতো তাহলে হয়তো ইংরেজদের সাথে সাথে আধুনিকতার ছোঁয়া এই বাংলায় পৌঁছাতো না। নবাব সিরাজের আমলে বাংলায় আধুনিক যোগাযোগ ব্যবস্থা বলতে কিছুই ছিল না, আধুনিক শিক্ষা ব্যবস্থা ছিল না। তখনকার সমাজ ব্যবস্থা ছিল নানা কুসংস্কারতাপূর্ণ। ব্রিটিশরা বাংলার শাসনভার গ্রহণ করার পর বাংলায় আধুনিক রেলসড়ক নির্মাণ, আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ এবং আধুনিক সমাজ ব্যবস্থা গড়ে তোলা সহ আরো অনেক পরিবর্তন এসেছে।যা বাংলাকে আধুনিক বাংলায় রুপান্তরিত করেছিল।
ইংরেজদের আধুনিক শিক্ষা ব্যবস্থা বাংলায় আধুনিক শিক্ষিত সমাজ গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ইংরেজদের জয় না হলে এই বাংলায় টেলিফোন, টেলিভিশন,রেডিও, যানবাহনের উৎপত্তি ঘটতো না। প্রাচীন বাংলায় সতীদাহ প্রথা চালু ছিল।মৃত স্বামীর সাথে জীবিত স্ত্রীকে একই চিতায় দাহ করার মতো নিষ্ঠুর ভাবে নর হত্যার প্রথা চালু ছিল।যে প্রথা উচ্ছেদে ইংরেজদের ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান আধুনিক বাংলাদেশ গড়ে তুলতে অতীতের স্বাধীন নবাবের পতন ছিল সত্যি সাফল্যে গাঁথা। ব্রিটিশদের আধিপত্য বিস্তার বাংলায় বয়ে এনেছিল আধুনিকতার ছোঁয়া।যার সাফল্যে আজ বাংলাদেশকে করছে আরো আধুনিক ,আরো সমৃদ্ধ।