Agaminews
Dr. Neem Hakim

ননী (Morinda)


Khoborer প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২০, ৫:১১ অপরাহ্ন /
ননী (Morinda)


ঢাকাঃ সারা পৃথিবীতে বিশেষ করে ট্রপিক্যাল অঞ্চলে ১৫৪ প্রজাতির ননী দেখতে পাওয়া যায়। ননী বৃক্ষ ঝোপ বা লতা জাতীয় বহমান ঔষধি গাছ। ননী ছোট বা মাঝারী আকারের চির সবুজ বৃক্ষ যা ২-৬ মিটার পর্যন্ত লম্বা হয়। Rubiacea family এর অন্তর্ভুক্ত। এই বৃক্ষ বর্তমানে দেশ থেকে বিলুপ্তের পথে। Moninda Citrifolia প্রচলিত ভাবে ‘ননী’ বা ইন্ডিয়ন মালবেরী নামে পরিচিত। ফল পাকা না পর্যন্ত সবুজ থাকে। লালচে বাদামী রংয়ের চোখের অনুরূপ চিনহ দ্বারা ফল আবৃত যার মধ্যে ক্ষুদ্রাকৃতির বীজ থাকে। সাধারণত ফলে ১৫০-২০০ বীজ থাকে।
লোকজ ঔষধে বা নিরাময় ব্যবস্থায় ব্যবহার হওয়া ছাড়াও গত কয়েক  দশকে আধুনিক প্রাকৃতিক নিরাময় ব্যবস্থায় ব্যাপক ভাবে ব্যবহৃত হচ্ছে। পশ্চিমা ও এশিয়া মহাদেশে ননী ড্রীংকস দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। প্রায় ২০০ ফুড এন্ড বেভারেজ কোম্পানী বর্তমানে ড্রিংকস, ফ্রুট পাউডার, টয়লিট্রিজ (লোশন, সাবান ইত্যাদি) বীজের তেল, পাতার পাউডার, বায়োপেস্টি সাইডস ইত্যাদি তৈরী করছে। তবে ননী জুসই বর্তমানে অধিক পরিমানে বাজারজাত করা হচ্ছে। স্বাস্থ্য ও সুস্থতা সংক্রান্ত পুষ্টি ও নিরাময়ের জন্য সাধারণত ননী জুসই বেশী জনপ্রিয়। সাম্প্রতিক ননী নিয়ে ব্যাপক গবেষণা হচ্ছে এবং নতুন নতুন উপাদান আবিষ্কার হচ্চে যা খাদ্য, স্বাস্থ্য, পুষ্টি ও নিরাময় ব্যবস্থায় ব্যাপক ভাবে ব্যবহার হচ্ছে।
বিজ্ঞানী Heinicke (১৯৮৫) দাবী করেন যে, ননীর মধ্যে একটি কার্যকরী উপাদান (Alkaloids) যার নাম xeronine যা precursor perxeronine থেকে আহরিত। উপকারিতাঃ তিনি তাঁর পরীক্ষায় উচ্চ রক্তচাপ, ঋতুস্রাব, অতিরিক্ত রক্তক্ষরণ, হাইপার, টেনশন বা বুক ধরপর, গ্যাস্ট্রিক, আলসার, জয়েন্টে ব্যথা, আঘাতক্ষত জনিত ব্যথা, মানসিক অসুস্থতা, রক্ত দূষণ বা চর্বি জমে বণ্টক হয়ে যাওয়া, রক্ত কনিকায় সমস্যা ও মাদকাশক্তি নিরাময় এবং ব্যথা জনিত নানা সমস্যায় ননী উপকারী। ননীর বহুবিধ উপকারীতার কারনে বর্তমানে আমেরিকা, জাপান, ইউরোপ ও ভারত উপমহাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে বাজারে ননীর চাহিদা US$ 1.3 বিলিয়ন প্রতি বছর (Oliver and Matthias, 2007)। অন্যান্য ব্যবহার ননীর সাথে অন্যান্য সুস্বাদু ফলের ফ্লেভার মিশিয়ে ও অনেক কোম্পানী ননী জুস বাজারজাত করছে। বাণিজ্যিকভাবে লাভ জনক হওয়ায় বর্তমানে ভারতের আন্দামান ও নিকোবর আইল্যান্ডে কৃষকদের জীবন জীবিকার জন্য ননী চাষাবাদ হচ্ছে। ইউরোপে ননী জুস “Novel Food” হিসাবে স্বীকৃতি পেয়েছে (European Food Safty Authority, 2002)। ‘Phytochemical Consittuents and biological activities’ নিয়ে আরও ব্যাপক গবেষণা হওয়া প্রয়োজন বলে লেখক মনে করে।
ননীর পুষ্টি উপাদান;
চাষাবাদের প্রকৃতি, আবহাওয়া ও জলবায়ু এবং মাটির গুনাগুনের উপর ননীর পুষ্টিগুণ অনেকটা নির্ভরশীল। এক পরীক্ষায় দেখা গেছে যে, আন্দামান দীপপুঞ্জের ননী সবচেয়ে পুষ্টিগুণ সম্পন্ন। HD-6a (65.5 percent) পাকা ফলে ৯০ ভাগ পর্যন্ত জলীয় উপাদান বিদ্যমান এবং pH3.72। ফলের খাদ্যাংশে উচ্চ মাত্রায় soluble dietary fiber (9.8 u 0.4 percent), soluble solids (8 Brix), প্রোটিং (2.5 ভাগ) এবং নিম্ম মাত্রায় লিপিডস (০.15 percent) (Singh et al, 2011). সর্বোচ্চ প্রোটিন MEM- 1(5.5 percent) Crude fiber in MEM-1 (10 percent) fat MAN-1 (0.24 percent)and free sugar in ABH-1 (13.omg.100g). ননী জুমে গণ্ঢুকোজ ও ফ্রুকটোজ (৩-৪ ভাগ, প্রোটিন ০.২-০.০৫ ভাগ) এবং লিপিড (০.১–.২ ভাগ) (Chunhieng)। এছাড়াও arabinose, alactose, galaturonic acid, rhamnose and pectic polysacecharides viz, homagalacturonan, rhmnogalactauronan I, arabinan, type I and type II arabina galactan (Bui et al. 2006)
ক্ষুদ্রাতি ক্ষুত্র পুষ্টি বিশ্লেষণ;
ননীর ফলের প্রধানতম খনিজ উপাদানগুলোঃ পটাশিয়াম (30-150mg/10gm) ক্যালসিয়াম (20-25 mg/100gm) সোডিয়াম (15-40mg/100gm) এবং ম্যাগনেসিয়াম (312mg/1—gm)(Sqovic and Whister2001)। Chunhieng জানান যে, পটাশিয়াম (3900mg/100gm) সোডিয়াম (214mg/100gm)ক্যালসিয়াম (28mg/100gm) এবং ম্যাগনেসিয়াম (14mg/100gm)। ননী ফলের রসে প্রচুর পরিমান anthraquinone এবং বহুপ্রকার জৈব রাসায়নিক উপাদান রয়েছে।
অ্যামাইনো এসিড (Amino Acid);
ভিটামিন (Vitamin): ননীতে উচ্চ মাত্রায় ভিটামিন রয়েছে বিশেষ করে ascorbic acid (24-158mg/100gm) এবং (Provitamin A. প্রজাতি, জলবায়ু ও মাটির গুনাগুনের উপর ভিটামিনের মাত্রা নির্ভর করে। আন্দামান দীপপুঞ্জে সর্বোচ্চ GAH-1 (98.20mg/100gm) TRA-2 (94.9mg/100gm). ননী ফল যদি Arecanut এর নিচে বা সাথে উৎপাদন করা যায় তবে ভিটামিন সি (126.09mg/100gm) পাওয়া যায়।
ফিনোলিকস(Phenolics): কোন উদ্ভিদে ফিনোলিকসের পরিমান নির্ভর করে তার প্রজাতি, জলবায়ু, মাটি, পারিপার্শ্বিকতা ইত্যাদির উপর। আন্দামানের ননীতে সর্বোচ্চ pohyphenols (165.40-370mg GAE/100g fresh weight basis. সমুদ্রের উচ্চ মাত্রায় পানি এলাকায় নিন্ম মাত্রায় anthocyanin ও phenol থাকে ননীমুলের নির্যাসে এক ধরনের Anthraquinone Damnacathal পাওয়া গেছে যা টিউমার প্রতিরোধী ও ক্যানসাররোধী। ননী মূলে প্রাপ্ত Anthraquinone অন্যান্য সমগোত্রীয় উদ্ভিদ থেকে ৪০ গুন বেশি শক্তিশালী। ননী নিয়ে আরও ব্যাপক গবেষণা প্রয়োজন।
আগামীনিউজ/এএইচ