Agaminews
Dr. Neem Hakim

সাড়ে ৮ লাখ টন ধান-চাল কিনবে সরকার


Khoborer প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২০, ৪:৫৪ অপরাহ্ন /
সাড়ে ৮ লাখ টন ধান-চাল কিনবে সরকার

ঢাকাঃ চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে সাড়ে ৮ লাখ টন ধান-চাল কিনবে সরকার। ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের কাছ থেকে ২ লাখ মেট্রিক টন ধান কেনা হবে। এছাড়া ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
আজ বুধবার (২৮ অক্টোবর) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকটি অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, আগামী ৭ নভেম্বর থেকে ধান ও ১৫ নভেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হবে। পরের বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধান-চাল সংগ্রহ কার্যক্রম চলবে।
খাদ্যমন্ত্রী বলেন, প্রান্তিক চাষিদের ধানের ন্যায্য দাম নিশ্চিত করতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে।
খাদ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, গত বছর ২৬ টাকা দরে ৬ লাখ টন ধান, ৩৬ টাকা দরে ৩ লাখ ৩৮ হাজার টন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা দরে ৪৩ হাজার ৪০১ টন আতপ চাল সংগ্রহ করেছিল সরকার। বর্তমানে ১০ লাখ ৮১ হাজার টন খাদ্যশস্য সরকারি গুদামে মজুত আছে বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমের সঞ্চালনায় ভার্চুয়াল বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন।
আগামীনিউজ/আশা