Agaminews
Dr. Neem Hakim

একজন স্মৃতি আপা


বার্তাকক্ষ প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২০, ৫:৪৩ অপরাহ্ন /
একজন স্মৃতি আপা

বিশেষ প্রতিবেদনঃ

কৃষক লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন উম্মে কুলসুম স্মৃতি।আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি ১৯৬৩ সালের ১ জানুয়ারি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার জামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মরহুম মোকসেদ আলী প্রধান মধু ও মায়ের নাম মরহুমা মাহমুদা বেগম প্রধান।

স্মৃতির স্বামী মো. মাহবুর রহমান একজন ব্যবসায়ী। ছাত্রজীবন থেকেই স্মৃতি ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয়। ছাত্রজীবন শেষে একজন আইনজীবী হিসেবে ১৯৯৩ সালে ঢাকা বারে যোগ দেন এবং আওয়ামী রাজনীতি তথা আওয়ামী আইনজীবী পরিষদের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হন। ২০০০ সালে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে সর্বাধিক ভোটে কার্যকরী পরিষদের এক নম্বর সদস্য নির্বাচিত হন। ২০০৬-০৭ সালের ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী পরিষদের সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন, ২০০৩ সালে বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটিতে যোগ দেন সাধারণ সদস্য হিসেবে। এরপর আইনবিষয়ক সম্পাদক ও পরে ২০১২ সালে কাউন্সিল অধিবেশনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমান সময়ে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের গাইবান্ধা জেলা শাখার সদস্য ও বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য। দশম জাতীয় সংসদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে গাইবান্ধা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ওই সংসদে তিনি কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি কমনওয়েলথ পার্লামেন্টারিয়ান অ্যাসোসিয়েশন (সিপিএ) বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য।

আওয়ামী লীগ সরকারের বিভিন্ন সময়ে তিনি এপিপি, এডিশনাল পিপি ও পিপি (দুর্নীতি দমন কমিশন) হিসেবে দায়িত্ব পালন করেন। কলেজজীবনে ভালো কাবাডি খেলোয়াড় ছিলেন স্মৃতি। কাবাডিতে গাইবান্ধা জেলা চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন তিনি।