Agaminews
Dr. Neem Hakim

গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার সাধারণ সভা


আবদুল্লাহ আল হাদী প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২০, ৯:৫৭ অপরাহ্ন /
গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার সাধারণ সভা

মোঃশরিফুল ইসলাম সবুজ,স্টাফ রিপোর্টার :    জেলা প্রশাসক ও সংগঠনের সভাপতি মো. আবদুল মতিনের সভাপতিত্বে ও সভায় কার্যকরি সভাপতি আমিনুল ইসলাম গোলাপ, সাধারণ সম্পাদক দেবাশীষ দাস দীপু ও নাট্য সম্পাদক খন্দকার শামীম আহমেদ এর উপস্থিতিতে নাট্য সংস্থার সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, রাগিব হাসান চৌধুরী হাবুল, হাসান মাহমুদ সিদ্দিক, আমিনুল ইসলাম খোকন, আবু জাফর সাবু, শেখ সামাদ আজাদ, জহুরুল কাইযুম, খন্দকার ওমর ফারুক সেলু, কুমার রায়, ডিআই বর্মন ভন্টু, বিপুল কুমার দাস প্রমুখ।

সভায় গত সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন করা হয়। সভায় ৬ সেপ্টেম্বর ২০২০ থেকে ৩০ জুন ২০২১ পর্যনত্ম প্রসত্মাবিত বাজেটে ৬১ লাখ ৮৯ হাজার ৪শ’ ৭ টাকা সম্ভাব্য আয় ধরা হয়। এছাড়া সর্বমোট ব্যয় নিধারণ করা হয় ৪১ লাখ ৩৩ হাজার ৫শ’ ৬৯ টাকা এবং সম্ভাব্য উদ্বৃত্ত দেখানো হয়েছে ২০ লাখ ৫৫ হাজার ৮শ’ ৩৮ টাকা। এছাড়া কল্যাণ তহবিল সংক্রান্ত বাজেটে ৩ লাখ ২১ হাজার ৬শ’ ১৩ টাকা আয়, ৪০ হাজার টাকা ব্যয় এবং সম্ভাব্য উদ্বৃত্ত দেখানো হয়েছে ২ লাখ ৮১ হাজার ৬শ’ ১৩ টাকা। তদুপরি কার্যনির্বাহী পরিষদের ২০১৮-২০২০ এর সাধারণ সম্পাদক কর্তৃক প্রদত্ত আয়-ব্যয়ের হিসাব অনুযায়ি সর্বমোট ১ লাখ ৫০ হাজার ৪শ’ ৪১ টাকা পাওনার হিসাব বিবরণী সভায় উপস্থাপন করা হয়।

সভায় সদস্যরা তাদের বক্তব্যে কল্যাণ তহবিলে মূল আয়ের শতকরা ৫ ভাগ থেকে ১০ ভাগ জমা রাখা, সংস্থার টাকা সমস্ত আয় মূল ফান্ডে জমা রাখা, উপ-কমিটিগুলোতে নির্বাচনে পরাজিত প্যানেলের সদস্যদের অন্তর্ভুক্ত করা, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও সাহিত্য অনুষ্ঠান প্রতি তিন মাস পর পর আয়োজন করে নাট্য সংস্থার কার্যক্রমকে আরও গতিশীল করে তোলা, নাট্যানুষ্ঠানের ব্যয় বরাদ্দ বৃদ্ধি করা এবং নাট্য সংস্থার উন্নয়ন অব্যাহত রাখাসহ বিভিন্ন বিষয়ে প্রস্তাব রাখেন।

জেলা প্রশাসক ও সংগঠনের সভাপতি মো. আবদুল মতিন তাঁর বক্তব্যে সভায় উত্থাপিত এবং প্রস্তাবিত বিষয়গুলো নিয়ে পরবর্তী সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার কথা বলেন এবং প্রয়োজনে গঠনতন্ত্র সংশোধন করা হবে বলেও উল্লেখ করেন। তিনি নাট্য সংস্থাকে নিয়মতান্ত্রিক এবং বিধিসম্মতভাবে পরিচালনার উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন এবং এব্যাপারে কার্যনির্বাহী কমিটিসহ নাট্য সংস্থার সকল সদস্যদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

এছাড়াও জেলা প্রশাসক মো. আবদুল মতিন ও গাইবান্ধা পৌরসভার মেয়র গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থায় নিয়মিত নাটক মঞ্চায়ন, সাংস্কৃতিক ও সাহিত্যানুষ্ঠান অনুষ্ঠান এবং উপকরন ক্রয়বাবদ আর্থিক সহায়তা প্রদানের আশ্বাস দেন।