সাগর উত্তপ্ত থাকায় ভরা মৌসুমেও জেলেরা ডাঙ্গায়

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ০২:১৩ PM, ২৩ অগাস্ট ২০২০

এম এ ইউসুফ আলী,রাঙ্গাবালী(পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর রাঙ্গাবালীতে বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় জেলেরা নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।আষাঢ়, শ্রাবণ,ভাদ্র-আশ্বিন এ চার মাস ইলিশের মৌসুম। বছরজুড়ে এই অঞ্চলের জেলেরা এই দিনগুলোর অপেক্ষায় থাকেন। কিন্তু স্থানীয় জেলেরা বলছেন ২০মে থেকে ২৪ জুলাই পর্যন্ত পয়ষট্টি দিনে নিষেধাজ্ঞার পর থেকে আশানুরূপ ইলিশ পাচ্ছেন না তারা। সম্প্রতি বৈরী আবহাওয়ার কারণে তারা পড়েছেন মহা বিপাকে।
মৎস্য বিভাগের তথ্য মতে, উপজেলার ৬টি ইউনিয়নে নিবন্ধিত জেলার সংখ্যা ১৩ হাজার ৭৯৪ জন। অপরদিকে জেলা বলছেন প্রকৃতভাবে জেলে সংখ্যার অনেক বেশি।এই উপজেলায় প্রায় ৩০ থেকে ৩৫ ভাগ মানুষ জেলে তার মাছ শিকারের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকেন।
খোঁজ নিয়ে জানা গেছে, সাগর উত্তপ্ত থাকায় জেলেরা সবাই নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়েও যারা সাগরে বেরিয়ে পড়েছেন ফিরছেন তারা খালি হাতে।
এই আবহাওয়া কবে ঠিক হবে আর তারা মাছ শিকারে যাবে এ নিয়ে তারা বড় দুটি চিন্তা আছে। সাগরে মাছ শিকারি বড়বাইশদিয়া ইউনিয়নের চরগঙ্গা গ্রামের মোঃ আবুল বাশার জানান,১০-১৫ কোন কামাই বাণিজ্য নাই সাগরে মাছ নাই। মাছ পাইলেন জীবনের ঝুঁকি নিয়ে হইল মাছ ধরতে যাইতাম। যারা ও ঝুঁকি নিয়ে মাছ ধরতে গিয়েছিল ৫০ হাজার টাকা খরচ হয়েছে ,তারা অল্পকিছু মাছ পাইছে।এ জন্য কেহ জীবনের ঝুঁকি নিয়ে যায় না।
উপজেলা মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, উপকূলে ৩ নম্বর সংকেত এবং বৈরী আবহাওয়ার কারণে জেলা নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।

আপনার মতামত লিখুন :