অসাধ্য সাধনের জন্যই মূলত বাড়ি ছেড়ে, আজিজ বোডিং-এ, তারপর ক্যারিয়ার শুরু, জেমসর 

আবদুল্লাহ আল হাদীআবদুল্লাহ আল হাদী
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৯ AM, ০২ অক্টোবর ২০২০

মুগ্ধ খন্দকার,নিজস্ব প্রতিনিধি :  গুরু তুমি না জন্মালে তোমার কত গুলো শীর্ষ যে প্রেমে ছেকা খেয়ে সুইসাইড করে মরে যেত কারন তোমার গান গুলোর অর্থই হয়ত বেঁচে থাকে অনেকে! এই দেখো ডিপ্রেশন চাপা দিয়ে যখন সুইসাইডের দিকে ঠেলে দেয় তখন হয়ত তোমার শীর্ষরা , সাউন্ড বক্সে বাজায়, “সুলতানা বিবি আনা, সাহেব বাবুর বৈঠকখানা”! আবার মনের অজান্তেই ডিপ্রেশনকে ফু দিয়ে উড়িয়ে দিয়ে নেচে ওঠা “ঝাকানাকা ঝাকানাকা দেহ দোলানা!”

গুরু তুমি না জন্মালে হয়ত সদ্য প্রেমে পড়া তোমার শীর্ষরা বুঝতই না প্রেমের অর্থটা কি! যদি না শোনে, “আমি তারায় তারায় রটিয়ে দেবো তুমি আমার!”
গুরু তোমার জন্ম না হলে হয়ত, তোমার অকালে মা হারা শীর্ষরা কখনো গান বলতে বলতে মায়ের জন্য কেদে কেদে বুক ভাসাতো না, “কোথায় আছে, কেমন আছে মা!!”

গুরু তুমি না জন্মালে হয়ত দেশে প্রগতিশীল চিন্তা ও নিরপেক্ষ জাতীর মানুষ গুলোর জাতীয় ২য় সংগীত হিসেবে বলত না, ” তুমি বঙ্গবন্ধুর রক্তে আগুন জলা জালাময়ী সে ভাষণ, তুমি ধানের শীষে মিশে থাকা শহীদ জিয়ার স্বপন! “”

এই কিংবদন্তির পুরো নাম ফারুক মাহফুজ আনাম, একজন বাংলাদেশী গায়ক-গীতিকার, গিটারিস্ট, সুরকার ও অভিনেতা এবং একজন বলিউড নেপথ্য গায়ক। তিনি জনপ্রিয় রক ব্যান্ড “ফিলিংস” এর প্রধান গায়ক, গীতিকার ও গিটারিস্ট, যা তিনি ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করেন। জেমস নওগাঁয় জন্মগ্রহণ করেন, এবং বেড়ে উঠেন চট্টগ্রাম শহরে।

তিনি কখনো বাংলার নগর বাউল, কখনো তিনি বাংলা হিন্দির প্রিয় রকস্টার আবার কখনো সঙ্গীতপাগল জেমস দেখান খেলা গিটার আর সুরের। দেশ ছাড়িয়ে আর্ন্তজাতিক অঙ্গনে নগরবাউল জেমস নামেই তার অধিক পরিচিত। আজ ২রা অক্টোবর তার জন্মদিন। সঙ্গীতের জগতের নক্ষত্র ও বাঙালী জাতীর গর্ব ৫৬ বছর বয়সে পা রাখলেন আজ!
সারা দেশের মানুষ আজ তাঁর জন্য মন ভরে দোয়া করবেন৷

বাবা ছিলেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। পরিবারের দ্বিমতেই সংগীতচর্চা শুরু করেছিলেন জেমস। এই সাধনা সাধন করার জন্যই ঘর ছেড়ে পালিয়ে যান। উঠেন চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ। সেখানে থেকেই তার সংগীতের মূল ক্যারিয়ার শুরু হয়েছিল।

গুরুর দীর্ঘায়ু কামনা করি!

আপনার মতামত লিখুন :