মনির খান অঞ্জনার ২৫ বছর পর সোহেল মাহিয়া’র গানের ইতিহাস

আবদুল্লাহ আল হাদীআবদুল্লাহ আল হাদী
  প্রকাশিত হয়েছেঃ  ১০:০৬ PM, ২৯ সেপ্টেম্বর ২০২০

নয়ন কুমার বর্মন,বিনোদন প্রতিবেদক :  মনির খান বাংলাদেশের কোটি কোটি মানুষের কাছে সুপরিচিত ও জনপ্রিয় সংগীত শিল্পী যার নাম শুনলেই সবার মনে জাগে অঞ্জনা নামের একটি মেয়ের কথা।

মনির খান তার জীবন থেকে অনেক স্বপ্ন আশা ভালোবাসার অঞ্জনাকে হারিয়ে ২৫ বছর যাবত সেই অঞ্জনা’র সাথে ঘটে যাওয়া নানান ঘটনা ও অঞ্জনাকে হারানোর বেদনার অনুভূতি গুলো গানের ভাষায় প্রকাশ করে যাচ্ছেন। দীর্ঘ ২৫ বছর যাবত চলমান মনির খান অঞ্জনার গানের ইতিহাসের পর বর্তমানে দেশের সংগীত জগতে যুক্ত হয়েছে নবাগত শিল্পী শিবচরের সোহেল মাহিয়ার গানের নতুন একটি ইতিহাস। মাদারীপুর জেলার শিবচর উপজেলার সন্তান সোহেল হাইস্কুলে লেখাপড়া করা অবস্হায় শিল্পী মনির খানের কন্ঠে অঞ্জনার গান শুনে ভবিষ্যতে একজন শিল্পী হবার স্বপ্ন দেখেছিলেন। আর সেই স্বপ্ন পূরণ করতেই কলেজে পড়া অবস্থায় সোহেল গান শিখেছিলেন শিল্পী নকুল কুমার বিশ্বাসের তত্ত্বাবধানে পরিচালিত গানের একাডেমিতে ওস্তাদ অর্জুন কুমার বিশ্বাসের কাছে। সম্প্রতি সোহেল”আমার ভালোবাসার মাহিয়া” শিরোনামে গানের একক এ্যালবাম রিলিজের মাধ্যমে একজন শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছেন যার ১০ টি গানের শিরোনামেই রয়েছে মাহিয়া নামের একটি মেয়ের নাম, এবং প্রতিটি গানের কথায় আলাদা আলাদা ভাবে ফুটে উঠেছে মাহিয়ার সাথে সোহেলের জীবনে ঘটে যাওয়া নানান ঘটনার কথা ও মাহিয়াকে সোহেলের জীবন থেকে হারানোর অনেক বেদনার অনুভূতি।

আমাদের সংবাদদাতা কর্তৃক নেওয়া সাক্ষাৎকারের প্রশ্নোত্তর পর্বে সোহেল বলেন যে, আসোলে এই মাহিয়া আমার জীবনের একমাত্র ক্রাস, যার সাথে জীবনের অনেক স্বপ্ন আশায় জড়িয়ে দীর্ঘ আড়াই বছর নানান নাটকিয়ো ঘটনার মধ্যে দিয়ে অতিক্রম করে এলাকার মেম্বার চেয়ারম্যান গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে কয়েক দফায় বিচার শালিস পেরিয়ে পরবর্তীতে ঘটনা উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ সহ থানা পুলিশ এসপি ডিসিও পেরিয়ে জজকোর্ট পর্যন্ত পৌঁছানোর পর নিয়তির নির্মম পরিহাসে সোহেল মাহিয়া আজ দুইজন দুই কুলের বাসিন্দা। মনির খানের অঞ্জনার মত নবাগত শিল্পী শিবচরের সোহেলও তার জীবন থেকে অনেক স্বপ্ন আশা ভালোবাসার মাহিয়াকে হারানোর বিরহে অবশেষে মাহিয়ার নামের গান গেয়ে গীতিকার সুরকার ও সঙ্গীত পরিচালক থেকে একজন সংগীত শিল্পী হিসেবেও দেশের সংগীত জগতে পদার্পণ করেছেন।

ইতিমধ্যে দেশের শীর্ষস্থানীয় সব দৈনিক ও অনলাইন পত্রিকায় সোহেল মাহিয়ার মধ্যকার ঘটে যাওয়া বিস্তারিত ঘটনাবহুল ইতিহাস ও গান নিয়ে অসংখ্য সংবাদ প্রচার হবার সুবাদে বিষয়টি দেশের কোটি কোটি মানুষের মাঝে আলোচিত হচ্ছে। সম্প্রতি ভারতের কোলকাতা থেকে শিল্পী সোহেল’র মাহিয়া শিরোনামের গান রিলিজ হয়েছে। বাংলাদেশ ছাড়িয়ে এখন ভারতের কোটি কোটি মানুষের মাঝেও সোহেল মাহিয়ার বাস্তব জীবনে দীর্ঘদিন ঘটে যাওয়া নানান ঘটনার পরিপ্রেক্ষিতে জন্ম নেওয়া গানের ইতিহাস প্রচার হতে শুরু করেছে।

মনির খান অঞ্জনার মতই শিল্পী সোহেল মাহিয়ার গানের ইতিহাসও কোটি কোটি মানুষের মাঝে যুগ যুগ ধরে আলোচিত হবে বলে আমরা ব্যাপক আশাবাদী।

আপনার মতামত লিখুন :