কোম্পানিগঞ্জ টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে চতুর্থদফায় বন্যায় প্লাবিত

আবদুল্লাহ আল হাদীআবদুল্লাহ আল হাদী
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:১৮ PM, ২৬ সেপ্টেম্বর ২০২০

কোম্পানিগঞ্জ প্রতিনিধি : টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে আবারো বন্যা দেখা দিয়েছে কোম্পানীগঞ্জের নিম্নাঞ্চলে। এনিয়ে এ বৎসরে টানা চতুর্থবার বন্যা দেখা দিলো কোম্পানীগঞ্জে। গত টানা তিনটে বন্যা চলে যাওয়ায় কৃষকেরা মন দেন কৃষি মাঠে। কিন্তু, আবারো বন্যা চলে আসাতে তাদের স্বপ্ন ধূলিসাৎ। এখন আমন ধান রোপণের সময়। এমতাবস্থায় অনেকে বীজ বপন থেকে শুরু করে রোপণও শেষ করে ফেলেছেন। কিন্তু, হঠাৎ এই আশ্বিন মাসেও বন্যা চলে আসায় তলিয়ে গেছে ফসলি জমি। সচরাচর যা আশ্বিন মাসে বন্যা দেখা যায় না। এতে কৃষকেরা বড় ক্ষতির সম্ভাবনায় রয়েছেন।

এদিকে অনেক এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় ঘরবন্দী রয়েছেন নিম্নাঞ্চলের বাসিন্দারা। বছরের শেষ সময় হওয়ায় গবাদিপশু নিয়ে বিপদে রয়েছেন কৃষক। ঘাসের সাথে গবাদিপশুর অন্যতম খাবার হচ্ছে খড়। টানা তিনটে বন্যা হওয়াতে আর বছরের শেষ সময় হওয়ায় শেষ হতে চলেছে অনেকের খড়, আবার কারো শেষ। এতে করে গবাদিপশু নিয়ে সমস্যায় আছে কৃষক পরিবার।

আগের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই আবারো বন্যা দেখা দেওয়ায় এবারে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখে রয়েছেন নিম্নাঞ্চলের বাসিন্দারা। আগের তিনটে বন্যায় অনেকের ঘরে পানি উঠে। কাঁচা ঘর হওয়ায় বন্যা পরবর্তী সময়ে তা মেরামত করতে হিমশিম খায় গরীব জনগোষ্ঠী। আর যারা দিন আনে দিন খায়, তারা রয়েছে চরম দুশ্চিন্তায়। আগের বন্যাতে অনেক এলাকার রাস্তা, ব্রিজ ও বিভিন্ন কালভার্টের ভাঙন দেখা দেয়। যা এখনো মেরামত করা হয়নি। এমতাবস্থায় আবারো বন্যা চলে আসায় তা আরো ব্যাপক ক্ষতির আশংকায় রয়েছে।

আপনার মতামত লিখুন :