আমি যদি ভাল হই — কবি জাহাঙ্গীর আলম রায়হান

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৪১ PM, ১৭ সেপ্টেম্বর ২০২০

লেখার শুরুতে মহান আল্লাহ তায়ালার লক্ষ কোটি গুণ শুকরিয়া আদায় করি। এই অধম বান্দা আমি আমার এই ছোট্ট জীবনে মহান আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করা আমার পক্ষে কোনদিনও সম্ভব হবে বলে আমি জানিনা তবে আল্লাহ তায়ালার কাছে আশাবাদী। আর আল্লাহ তায়ালার সর্বযুগের সর্বশ্রেষ্ঠ নবী আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর লাখো-কোটি দুরুদ ও সালাম পাঠিয়ে আজকের আমার লেখা শুরু করলাম।
আমি যদি ভাল হই জগত হবে ভালো।”” মিথ্যে মায়া জালে আমরা যেহেতু পড়ে গিয়েছি। নির্স্বার্থ কথা বলতে পৃথিবীতে আছে কিনা তা আমার জানা নাই। এখন যেদিকে তাকাই কেউ তার স্বার্থ ছাড়া কোন কিছু করার চেষ্টাও করে না।
আমি কাউকে দোষ দেব না,, দোষী হলাম আমি। “”
যাদেরকে সব সময় পাশে পাবো বলে ভেবেছিলাম কিন্তু আমার এই ভাবনাটা সম্পূর্ণভাবে এক নিমিষে ভেঙ্গে চুরমার হয়ে গেল। অবশেষে দেখলাম সম্পূর্ণ ভাবনাটা স্বার্থের কাছে হেরে গিয়েছে।
আমি এখন দিশেহারা। আমি চতুর্দিকে তাকিয়ে দেখি। আমার পাশে আমার আল্লাহ ছাড়া আর কাউকে আমার সঙ্গে আছে বলে আমি মনে করিনা। আমার সাথে আমার আল্লাহই আছে এটাই হলো ১০০% সত্য কথা। আর এটাই আমার বিশ্বাস এটাই আমার বল।
আমরা নিজেরা কখনো নিজের দোষের দিকে,, না তাকিয়ে অন্যের সমালোচনা করে থাকি। কিন্তু এরমধ্যে আমি যা বুঝতে পারি বা বুঝলাম সেটা হল অন্যের দোষ খোঁজার পূর্বে আমার নিজের মধ্যে ওই দোশটি আছে কিনা?? তা খোঁজ করে বের করা এবং নিজেকে সংশোধন করা। এটাই আমার ছোট্ট এবং ক্ষুদ্র জ্ঞান থেকে যতোটুকু জানতে পারলাম । তাই আমি লিখলাম । আর যদি আমরা অন্যের দোষ না দেখিয়ে নিজের দোষের দিকে তাকালে আমার মনে হয় আমি নিজে ভালো হতে পারব বলে আশা করি।
তাই আমার লেখা কবিতাটি হলো
আল্লাহ আছে সঙ্গে মোদের

আল্লাহ আছে সঙ্গে মোদের
নাহি করি আর ভয়,,
পশুপাখি পাখ-পাখালি
মিষ্টি কথা কয়।।
আল্লাহর পথে চললে সবে
তবে পাবে ক্ষমা,,
পাপ পুণ্যের হিসাব হবে
নেকি হবে জমা।।
( অসমাপ্ত রেখে যাওয়া লেখা)।।

আপনার মতামত লিখুন :