পহেলা জানুয়ারি ২০২১ থেকে সৌদি আরবের ভ্রমণ করা যাবে

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:১৭ PM, ১৩ সেপ্টেম্বর ২০২০
collected photo

 

আন্তর্জাতিক ডেস্কঃ

আগামী পহেলা জানুয়ারি ২০২১ থেকে সৌদি আরবে সবকিছু স্বাভাবিক হচ্ছে। করোনা ভাইরাসের কারণে প্রবাসীদের উপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা পহেলা জানুয়ারি থেকে প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন সৌদি আরবের জনপ্রিয় গণমাধ্যম সৌদি গেজেট।

প্রথম দফা বিমান চলাচল শুরু হবে ১৫ সেপ্টেম্বর ২০২০ থেকে। নির্দিষ্ট কিছু দেশের যাত্রীগণ প্রথম দফাতে গমনাগমনের অনুমতি পাবেন।
সৌদি কর্তৃপক্ষ আজ এক ঘোষণাতে জানিয়েছে, কয়েক দফাতে ধীরে ধীরে সৌদি আরবে বিমান চলাচল পুরোপুরি স্বাভাবিক হবে।

১৫ সেপ্টেম্বর থেকে উপসাগরীয় অঞ্চলের দেশের নাগরিকরা সৌদি আরবে ভ্রমণ করতে পারবেন। এছাড়া যেসকল সৌদি নাগরিক সরকারি চাকরিজীবী, মিলিটারি, তাদের প্রয়োজনে সৌদি আরবের বাহিরে বহন করতে পারবেন।

তারপর ধীরে ধীরে কয়েক ধাপে ১ জানুয়ারি ২০২১ থেকে, প্রায় সবগুলো দেশের গন্তব্যে বিমান চলাচল স্বাভাবিক হবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

করোনা ভাইরাসের ফলে সৌদি আরবে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ১ জানুয়ারী, ২০২১ পর্যন্ত লেগে যাবে। আগের মত স্বাভাবিক ভ্রমণের জন্য আসা যাওয়ার রাস্তা খুলবে ১ জানুয়ারি, ২০২১। আজ এক বিজ্ঞপ্তিতে সৌদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

এছাড়া সৌদি কর্তৃপক্ষ আরো জানিয়েছে, করোনা উন্নতির উপর নির্ভর করে, ধীরে ধীরে ওমরাহ পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়া হবে । ভ্রমণ নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে সৌদি আরব। ওই সময় থেকে যেসকল নাগরিকরা সৌদি আরবে প্রবেশ করবেন তারা অবশ্যই করোনাভাইরাস টেস্টের নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে আনতে হবে।  এবং সৌদি সরকারের সমস্ত আইন মেনে দেশটিতে প্রবেশ করতে হবে। কোন অবস্থায় আইন অমান্যকারীদের কে সৌদি আরবে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

 

আপনার মতামত লিখুন :