বাঘায় ফল প্রদর্শনী ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৩২ AM, ১০ সেপ্টেম্বর ২০২০

বাঘা (রাজশাহী) প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় আম-সহ বিভিন্ন প্রকার ফল, শাক-সবজি এবং পান ফসলের পোকা মাকড় ও রোগবালাই দুর করতে পরিবেশবান্ধব জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় কৃষকদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৯ সেপ্টেম্বর) উপজেলা বিআরডিবি হল রুমে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। বাঘা উপজেলা কৃষি অফিসের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় জেলা কৃষি সম্প্রসারণ প্রশিক্ষন কর্মকর্তা মুনজুরুল হক ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আল মামুন হাসান কৃষকদের প্রশিক্ষন প্রদান করেন। কর্মশালায় তাঁরা বলেন, প্রশিক্ষণের মাধ্যমে কারিগরি দক্ষতা এবং নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতা বৃদ্ধি করতে পারে একজন কৃষক। তারা বলেন, নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে শাক-সবজি, ফল ও পান ফসলের গুনগতমান ও উৎপাদন বাড়াবে । এর ফলে এদিকে বর্হিবিশ্বে রপ্তানি বৃুদ্ধির সুয়োগ সৃষ্টিসহ কৃষক প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

প্রশিক্ষণ কর্মশালায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উপ-পরিচালক রাজশাহী ও প্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রদর্শনী স্থাপনের মাধ্যমে প্রমাণিত আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ করা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে মহিলাদের সম্প্রক্ততা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ ও গুনগত মান সম্পন্ন ফসল উৎপাদনে সচেতনতা বৃদ্ধি এবং আয়ের সুযোগ সৃষ্টি করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য। উপকৃত কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান সহ অত্র অফিসের অন্যান্য কর্মকর্তা প্রমখ।
আজকের এ প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ৩৫ জন কৃষক অংশগ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :