সৌদি আরবে ধারাবাহিক সৌদিকরণে আরো ৯ টি সেক্টর যুক্ত হচ্ছে

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৩৫ PM, ১৮ অগাস্ট ২০২০

সৌদি আরব ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে দেশটির বিভিন্ন সেক্টর সৌদি করণ হচ্ছে। ইতিমধ্যে অনেকগুলো সেক্টর সৌদিকরণ করে ফেলেছেন সেদেশের সরকার, তারই ধারাবাহিকতায় আরও ৯ টি সেক্টর যুক্ত হচ্ছে।
আগামী ২০ শে আগস্ট বৃহস্পতিবার সৌদি আরবের ৯ টি সেক্টরের ৭০% সৌদিকরণ বাধ্যতামূলক করা হচ্ছে।
নতুন করে যে ৯ টি সেক্টর সৌদিকরণ হচ্ছে সেগুলি হল।
শিশুদের টয়া স্টোর বা খেলনার দোকান গিফট শপ ফল সবজি বিক্রি দোকান কৃষি সংক্রান্ত অথবা কৃষিকাজে ব্যবহৃত এমন জিনিসপত্রের দোকান। কফি শপ মাছ মাংসের দোকান ও বিভিন্ন তেলের দোকান প্লাস্টিকের জিনিসপত্র ক্লিনিং ইকুইপমেন্ট পরিচ্ছন্নতার কাজে ব্যবহৃত হয় এরকম দোকান। মসলা কি মাখন ও মধু বিক্রয় দোকান লাইব্রেরী ষ্টেশনারী ও শিক্ষার্থীদের পরিষেবা দোকান
উল্লেখ্য যে, ইতিপূর্বে ফল ও সবজির দোকানে সৌদিকরণ করা হলেও অনেক দোকান মালিক বা ব্যবসায়ীই এই নিয়ম মানছিলেন না, তবে বর্তমানের আগামী ২০ আগস্ট থেকে এসকল সেক্টরের সকল দোকানে ৭০ শতাংশ সৌদি কর্মচারী রাখতে হবে। যা তদারকি করবে সরকারি সংস্থা।
গত কয়েক বছরে সৌদিকরণের ফলে সৌদি আরবের বেশিরভাগ ব্যবসায়ীক সেক্টরে সৌদি নিয়োগ দেওয়া হয়েছে। এতে করে সৌদি নাগরিকের নতুন কর্মসংস্থান তৈরি হলেও নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্যবসায়ীগন।
এই সৌদিকরণ এর ফলে অনেক দোকানেই প্রবাসী কর্মচারীদের বদলে সৌদি কর্মচারী রাখতে হবে বাধ্যতামূলক। ফলে অনেক প্রবাসী চাকরি হারাতে পারেন বলে অনুমান করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :