বাংলাদেশসহ ২৫ দেশে নাগরিকরা সৌদি ফেরত যেতে পারবেন। জাওয়াজাত

বার্তাকক্ষবার্তাকক্ষ
  প্রকাশিত হয়েছেঃ  ০১:১৪ PM, ০২ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ
অবশেষে আশার বাণী শোনালেন সৌদি সিভিল এভিয়েশন জেনারেল অথরিটি। করোনা সংকটের কারণে আটকে থাকা প্রবাসীরা সৌদি আরবে ফিরে আসার সুযোগ পাচ্ছে। নির্দিষ্ট কোন তারিখ বেঁধে দেয়নি কবে থেকে ফিরে আসতে পারবে তবে এতটুকু অনুমান করা যাচ্ছে খুব শিগগিরই আন্তর্জাতিক ফ্লাইট চালু হচ্ছে।

আশার বাণী হচ্ছে সৌদি আরব ফিরে আসার জন্য ২৫ টি দেশের মধ্যে বাংলাদেশের নাম রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারত,পাকিস্তান,নেপাল, শ্রীলংকার সহ আরো কয়েকটি দেশ এই সুযোগ পাচ্ছে না। এবং সেই সাথে দেওয়া ৭ টি দিক নির্দেশনাঃ

১- সৌদি আরব ভ্রমন করতে হলে আপনাকে সৌদি স্বাস্থ্য মন্তনালয়ের ওয়েব সাইট থেকে একটি ফরম পুরন করে তার মধ্যে বিস্তারিত তথ্য লিখে নিচে স্বাক্ষর করতে হবে এবং আসার সময় এয়ারপোর্টে স্বাস্থ্য মন্ত্রনালয়ের নিদ্বারিত ডেস্কে জমা দিতে হবে।

২- ভ্রমন করার ৭দিন পূর্বে হতে আপনাকে কোয়ারেন্টান করতে হবে পিসিআর দেওয়ার ৪ দিন আগে থেকে এবং পিসিআর রিপোর্ট পাওয়ার ৩ দিন পর পর্যন্ত।

৩- আপনাকে সৌদি আরবরে টাটামন এবং তাওয়াক্বালনা এ্যাপস ডাউনলোড করে নিবন্ধন করতে হবেভ্রমন করার ৮ ঘন্টা আগে আপনাকে টাটামন এ্যাপের মাধ্যমে বাড়ির লোকেশন দিতে হবে।

৪- আপনাকে কভিড ১৯ চিন্হ সম্পর্কে অবগত থাকতে হবে যদি কোন চিহ্ন দেখা দেয় তাহলে সরাসরি ৯৩৭ নাম্বারে ফোন করতে হবে অথবা সাধারন স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হবে।

৫- আপনাকে টাটামন এ্যাপসের মাধ্যমে প্রতিদিনের স্বাস্থ্যের অবস্থা জানাতে হবে এবং আপনি কোয়ারেন্টাইন থাকাকালীন সৌদি স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশিত ফরম অনুযায়ী পদক্ষেপ গ্রহন করতে হবে এবং

২৫ টি দেশ হলো
১- সংযুক্ত আরব আমিরাত
২-ওমান
৩-বাহরাইন
৪-লেবানন
৫-কুয়েত
৬-মিশর
৭-তিউনিসিয়া
৮-মরক্কো
৯-চীন
১০- ইংল্যান্ড
১১-ইন্দোনেশিয়া
১২-ফ্রান্স
১৩-জার্মানি
১৪-ইতালী
১৫-অ্যস্ট্যেলিয়া
১৬-তুরস্ক
১৭-গ্রীস
১৮-বাংলাদেশ
১৯ফিলিফাইন
২০-মালয়েশিয়া
২১-দক্ষিন আফ্রিকা
২২-সুদান
২৩-ইথুপিয়া
২৪-কেনিয়া
২৫- নাইজেরিয়া

সূত্রঃ সৌদি সিভিল এভিয়েশন জেনারেল অথরিটি।

আপনার মতামত লিখুন :